মানুষের চাঁদ যাত্রা

চাঁদে পৌছানোর বিপদসঙ্কুল সব ধাপ পেরিয়ে ১৬ জুলাই ১৯৬৯ মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার অ্যাপোলো প্রোগ্রামের পঞ্চম মহাকাশ অভিযাত্রায় চন্দ্রাভিমুখে যাত্রা শুরু হয়। ২০শে জুলাই ১৯৬৯ প্রথম মনুষ্যবাহী মহাকাশযান হিসেবে চাঁদে অবতরণ করে অ্যাপোলো -১১ প্রথম মানুষ হিসেবে চাঁদে অবতরন করেন নীল আর্মস্ট্রং। চন্দ্রপৃষ্ঠে পা রেখেই তিনি উচ্চারণ করেন —That’s (a) One Small step for a Man , One Gaint Leap for Mankind । অর্থাৎ এটি একজন মানুষের জন্য ক্ষুদ্র একটি পদক্ষেপ, কিন্তু মানবজাতির জন্য এক বিশাল অগ্রযাত্রা।’

নীল আর্মস্ট্রং চাঁদে অবতরনের ২০ মিনিট পর চাঁদের মাটিতে পা ফেলেন এডুইন বাজ অলড্রিন।

প্রথম চন্দ্রাভিযানের পর ১৯৭২ সাল পর্যন্ত নাসা আরও ৫টি চন্দ্রাভিযান পরিচালনা করে, যার মাধ্যমে আর ও ১০জন নভোচারী চাঁদের মাটিতে পা রাখার সুযোগ পান। ২০ শে জুলাই ২০১৯ চন্দ্রপৃষ্ঠে মানুষের অবতরনের ৫০ বছর পূর্তি হয়।

১. মিশন অ্যাপোলো -১১ : মূলচন্দ্রযান : Eagle. অভিযাত্রী: নিল আর্মস্ট্রং, এডউইন অলড্রিন ও মাইকেল কলিন্স। অবতরনস্থল: Sea of Tranquility( শান্ত সাগর)।

২. মিশন অ্যাপোলো -১২ : মূলচন্দ্রযান : Intrepid. অভিযাত্রী : চার্লস কনরাড জুনিয়র, অ্যালান বিন ও রিচার্ড গর্ডন জুনিয়র। চন্দ্রে অবতরণ : ১৯ শে নভেম্বরের ১৯৬৯ অবতরণস্থল : Oceanus procellarum( ঝড়ের সাগর)।

৩. মিশন অ্যাপোলো-১৪ : মূলচন্দ্রযান :Antares. অভিযাত্রী : অ্যালান শেফার্ড জুনিয়র, এডগার মিচেল ও স্টুয়ার্ট রোসা । চন্দ্রে অবতরণ : ৫ ফেব্রুয়ারী ১৯৭১ অবতরণস্থল : Fra Mauro.

৪. মিশন অ্যাপোলো -১৫ : মূলচন্দ্রযান : Falcon. অভিযাত্রী : ডেভিড স্কট , জেমস আরউইন ও আলফ্রেড ওয়ার্ডেন। চন্দ্রে অবতরণ : ৩০ জুলাই ১৯৭১ অবতরনস্থল : Hadley Rille.

৫. মিশন অ্যাপোলো -১৬ : মূলচন্দ্রযান : Orion. অভিযাত্রী : জন ইয়ং , চার্লস ডিউক জুনিয়র ও থমাস ম্যাটিংলি। চন্দ্রে অবতরণ : ২১ শে এপ্রিল ১৯৭২ অবতরণস্থল : Descartes Highland.

৬. মিশন অ্যাপোলো-১৭ : মূল চন্দ্রযান : Challenger. অভিযাত্রী: ইউজিন কারনান, হ্যারিসন স্মিত ও রোনাল্ড ইভান্স। চন্দ্রে অবতরণ : ১১ ডিসেম্বর ১৯৭২ অবরতণস্থল : Taurus-Littrow.

চন্দ্রাভিযানে অংশগ্রহণকারী ১৮ জন অভিযাত্রীর মধ্যে ১২ জন চাঁদে অবতরণ করেন। প্রত্যেক মিশনে তৃতীয় অভিযাত্রী চন্দ্রযান চালায়

--জিয়াউর রহমান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *