জবিয়ানস ব্লগে স্বাগতম। জবিয়ানস ব্লগ সকলের জন্য উন্মুক্ত একটি প্লাটফর্ম। এখানের যেকোনো লেখা যে কেউই পড়তে ও শেয়ার করতে পারবেন। এজন্য আপনাকে কিছুই করতে হবে না। কেবল www.jnublog.com এ প্রবেশ করলেই হবে। তবে আপনি যদি জবিয়ানস ব্লগে লিখতে বা কোনো লেখাতে মন্তব্য করতে চান তবে আপনাকে অবশ্যই জবিয়ানস ব্লগে রেজিস্ট্রেশন করতে হবে। খুব সহজ পদ্ধতির রেজিস্ট্রেশনটি সম্পন্ন করলেই আপনি জবিয়ানস ব্লগের একজন নিবন্ধিত/রেজিষ্টার্ড ব্লগার হয়ে যাবেন। তার আগ পর্যন্ত আপনি জবিয়ানস ব্লগের কেবলই একজন ভিজিটর বা অতিথি।


১। যেভাবে জবিয়ানস ব্লগে রেজিস্ট্রেশন/নিবন্ধন করবেনঃ

জবিয়ানস ব্লগে রেজিস্ট্রেশন করা ফেসবুক টুইটারে আইডি খোলার মতই সহজ একটি ব্যাপার। রেজিস্ট্রেশনের জন্য প্রথমেই হোম পেজের (মূলপাতার) মেনু থেকে কিংবা ফিচার বাটন থেকে ‘রেজিস্ট্রেশন’ অপশনটিতে ক্লিক করতে হবে।

রেজিস্ট্রেশন এ ক্লিক করার পর একটি রেজিস্ট্রেশন ফরম ওপেন হবে। সেটাতে ইউজার নেম, মেইল, পাসওয়ার্ডসহ প্রয়োজনীয় কিছু তথ্য দিতে হবে।

এখানে লক্ষণীয় যে ইউজার নেমটি অবশ্যই অন্য কারো সাথে মিলতে পারবে না। এই ইউজার নেম বা ইমেইল এবং পাসওয়ার্ড দিয়েই পরবর্তীতে আপনি ব্লগে লগইন করবেন। আর ব্লগে আপনার নাম অপশনটিও গুরুত্বপূর্ণ। কারণ ব্লগে আপনি এই নামেই পরিচিত হবেন। এই নামটিও অন্য কারো সাথে মিলতে পারবে না। এটি আপনার আসল নামও হতে পারে আবার ছদ্মনামও হতে পারে।

এরপরে ব্লগের নীতিমালা অপশনে টিক দিয়ে (নীতিমালা পড়ার পর যদি সম্মত হন) ‘Register’ বাঁটনে ক্লিক করলেই আপনি জবিয়ানস ব্লগের নিবন্ধিত ব্লগার হয়ে যাবেন।

আপনি সফলভাবে রেজিস্ট্রেশন করার সাথে সাথেই জবিয়ানস ব্লগে আপনার একটি প্রোফাইল তৈরি হয়ে যাবে। এবং আপনি ব্লগের মূলমেনুতে “প্রোফাইল” নামে একটি মেনু এবং তার অধীনে কয়েকটি সাবমেনু দেখতে পাবেন। “প্রোফাইল সেটিংস” মেনুতে গিয়ে আপনি আপনার প্রোফাইলের সাথে প্রোফাইল ফটো, কভার ফটো ইত্যাদি যুক্ত করতে পারবেন। “রিসেট পাসওয়ার্ড” মেনুতে গিয়ে আপনি আপনার পাসওয়ার্ড চেঞ্জ করতে পারবেন। কিন্তু কোন ভাবেই আপনি আপনার ইউজার নেম চেঞ্জ করতে পারবেন না। “পরামর্শ দিন” মেনুতে গিয়ে ব্লগিং নিয়ে আপনার পরিকল্পনা, জবিয়ানস ব্লগে ব্লগ লিখতে গিয়ে যদি কোন সমস্যা দেখতে পান ইত্যাদি যে কোন বিষয়ে জবিয়ানস ব্লগকে আপনার পরামর্শ, মতামত কিংবা অভিযোগ জানাতে পারবেন।

এখানে আবারো বলে রাখি আপনি রেজিস্ট্রেশন না করলে ব্লগে লেখা কিংবা কোন লেখায় কমেন্ট কিছুই করতে পারবেন না। আপনি ব্লগিং করতে চাইলে আপনাকে অবশ্যই রেজিস্ট্রেশন করতে হবে।

রেজিস্ট্রেশন করার সময়ে জবিয়ানস ব্লগকে দেয়া যেকোন তথ্য জবিয়ানস ব্লগ কখনোই কোন তৃতীয় পক্ষকে দিবেনা কিংবা কোথাও প্রকাশ করবেনা। আপনার সকল তথ্য জবিয়ানস ব্লগ অপ্রকাশিত অবস্থায় সংরক্ষণ করবে।

২। যেভাবে ব্লগ লিখবেন বা পোস্ট করবেনঃ
রেজিস্ট্রেশন ও লগইন করার পর হোমপেজের ফিচার বাটন কিংবা “বিষয়াবলি” পেজের ক্যাটাগরির পরে একটি অপশন পাবেন। এদুইটাই হলো নতুন লেখা পোস্ট করার অপশন।

“হোম পেজ” কিংবা “বিষয়াবলি” পেজের নির্দিষ্ট অপশনে ক্লিক করলেই একটি পাতা ওপেন হবে। এটাই হলো ব্লগ লিখার পাতা। শুরুতেই “Post Title” অপশনে আপনার ব্লগের শিরোনাম লিখুন। আপনার দেয়া শিরোনামেই ব্লগটি পাবলিশ হবে। এবার “Post Category” অপশনে আপনার ব্লগের জন্য ক্যাটাগরি সিলেক্ট করুন। আপনি যে ক্যাটাগরি সিলেক্ট করবেন ব্লগটি সেই ক্যাটাগরির পাতায়+আপনার প্রোফাইল পাতায়+মূলপাতায় যুক্ত হবে। আপনি চাইলে একটি ব্লগের জন্য একাধিক ক্যাটাগরি সিলেক্ট করতে পারবেন। এবার “Post Content” বক্সে আপনার ব্লগটি লিখুন। আপনি যত শব্দের ব্লগ লিখতে চান লিখতে পারেন কোন বাধা নেই। লেখার পরে আপনি আপনার ব্লগের জন্য ছবি যুক্ত করে দিন।আপনি চাইলে একটি ব্লগের সাথে সর্বোচ্চ ৫ টি ছবি যুক্ত করতে পারবেন। ছবি যুক্ত করে “Submit Post” বাটনে ক্লিক করুন। আপনার ব্লগটি জবিয়ানস ব্লগ টিমের প্রিভিউতে যাবে। জবিয়ানস ব্লগের এডমিন টিম থেকে আপনার পোস্টটি যথাসম্ভব দ্রুত পাবলিশ করা হবে।

আপনি যদি জবিয়ানস ব্লগের নীতিমালা অমান্য করে কোন পোস্ট দেন সেক্ষেত্রে জবিয়ানস ব্লগ আপনার পোস্টটি এডিট করে প্রকাশ করতে পারবে কিংবা অপ্রকাশিত রাখতে পারবে। এবং আপনি যদি বার বার জবিয়ানস ব্লগের নীতিবিরোধী, কিংবা একই পোস্ট বার বার, কিংবা অন্যের পোস্ট কপি করে দেন সেক্ষেত্রে জবিয়ানস ব্লগ আপনাকে নোটিশ দিয়ে কিংবা বিনা নোটিশে আপনার আইডি ব্যান করে দিতে পারবে। সকল ক্ষেত্রেই জবিয়ানস ব্লগ কর্তৃপক্ষের সিদ্ধান্তই চুড়ান্ত বলে গণ্য হবে।


৩। পোস্ট এডিট ও ডিলিট করবেন যেভাবেঃ
প্রত্যেক পোস্টের শিরোনামের নিচের দিকে পোস্ট সম্পাদনা ও ডিলিট করার অপশন আছে। সেগুলোর মাধ্যমে আপনি পোস্ট সম্পাদনা এবং ডিলিট করতে পারবেন।

৪। মন্তব্য ও প্রতিমন্তব্য করবেন যেভাবেঃ
ব্লগের যেকোনো পোস্টে মন্তব্য বা প্রতিমন্তব্য করতে হলে আপনাকে অবশ্যই রেজিস্টার্ড ব্লগার হতে হবে এবং লগইন অবস্থায় থাকতে হবে। লেখার সর্বনিচে মন্তব্য লেখার বক্সে মন্তব্য লিখে ‘Submit’ অপশনে ক্লিক করতে হবে।


৫। পোস্ট শেয়ারঃ
আপনার নিজের বা অন্য কারো পোস্ট আপনি ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসএপ, টুইটারসহ বিভিন্ন মাধ্যমে শেয়ার করতে পারবেন। এটা পোস্টের নিচের দিকে সোশ্যাল আইকনগুলোর মাধ্যমেও করতে পারবেন আবার পোস্টের লিংক কপি করেও করতে পারবেন।

৬। ব্লগ সাইট শেয়ারঃ
আপনি চাইলে আমাদের সাইটটিকে ফেসবুক টুইটারসহ বিভিন্ন মাধ্যমে শেয়ার করতে পারবেন। এটা করতে আপনি পেজের বাম দিকে থাকা সোশ্যাল আইকন গুলো ব্যবহার করতে পারবেন আবার সাইটের লিংক কপি করেও করতে পারবেন।


আপাতত এই পর্যন্তই। এরপরেও ব্লগের কোনো কিছু না বুঝে থাকলে বা কোন কিছু ব্যবহার করতে গিয়ে অসুবিধায় পড়লে “পরামর্শ দিন” মেনুতে গিয়ে আমাদেরকে জানাতে পারেন। আমাদেরকে জানালে প্রয়োজনবোধে আমরা সেটি ব্যবহারবিধিতে অন্তর্ভুক্ত করার চেষ্টা করবো।
তো আর দেরি কেনো? এখনই শুরু হয়ে যাক জবিয়ানস এর আলাপ। শুরু হয়ে যাক ব্লগিং। শুভকামনা সবার প্রতি।